Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

১২ বছর বয়সেই নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে সুবর্ণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০৩, ২ জুলাই ২০২৪

১২ বছর বয়সেই নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে সুবর্ণ

বিশ্বের কনিষ্ঠতম অধ্যাপক হয়ে আগেই নজির গড়েছিলেন। এবার আমেরিকার সর্বকনিষ্ঠ শিক্ষার্থী হিসেবে হাইস্কুল পাস করেও ইতিহাস তৈরি করতে চলেছেন সুবর্ণ বারি। মাত্র ১২ বছর বয়সে সুবর্ণ আইজ্যাক বারি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যালভার্ন হাইস্কুল থেকে স্নাতক করেছেন।

২৬ জুন হাইস্কুলের ডিগ্রি হাতে পেয়েছেন সুবর্ণ। ইতোমধ্যেই কলেজে ভর্তির ডাক পেয়েছেন তিনি। সুবর্ণকে নিয়ে একাধিকবার তথ্যচিত্র তৈরি হয়েছে। কারণ তিনি বিস্ময় বালক। ২০১২ সালের ৯ এপ্রিল নিউইয়র্কের প্রেসবিটেরিয়ান কুইন্স হাসপাতালে সুবর্ণের জন্ম।

বাবা রশিদুল এবং মা শাহেদা তার অনেক আগেই বাংলাদেশ থেকে আমেরিকায় এসেছেন। মাত্র ছয় মাস বয়সে কথা বলতে শুরু করেছিলেন সুবর্ণ। অঙ্ক, পদার্থবিদ্যা এবং রসায়নের জটিল সমস্যার সমাধান শুরু করেন দুই বছর বয়সে।

১২ বছর বয়সী সুবর্ণ ইতোমধ্যেই দুটি বই লিখে ফেলেছেন। কঠিন বৈজ্ঞানিক সূত্রের চটজলদি সমাধান করতে সিদ্ধহস্ত সুবর্ণের তুলনা করা হয় আইজ্যাক নিউটন কিংবা অ্যালবার্ট আইনস্টাইনের মতো বিজ্ঞানীদের সঙ্গে। গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করার জন্য সুবর্ণকে পূর্ণ বৃত্তি দিচ্ছে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ