Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইলহাম একাডেমির জমজমাট সামার ইভেন্ট, সমৃদ্ধ হলো শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১৭, ৩০ আগস্ট ২০২৪

ইলহাম একাডেমির জমজমাট সামার ইভেন্ট, সমৃদ্ধ হলো শিক্ষার্থীরা

প্রতিষ্ঠার শুরুতেই সাড়া জাগাতে সক্ষম হয়েছে নিউইয়র্কের জ্যামাইকায় অবস্থিত দীনি শিক্ষাপ্রতিষ্ঠান ইলহাম একাডেমি। ক্লাসের পড়াশোনার পাশাপাশি সম্প্রতি প্রতিষ্ঠানটির সামার ইভেন্ট সম্পন্ন হয়েছে বেশ জাকজমকপূর্ণভাবে।

ছিল শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক মিথক্রিয়া, আনন্দ আর নানা প্রকার এক্সট্রা কারিকুলার এক্টিভিটি। এই ইভেন্ট শিক্ষার্থীদের আরও সমৃদ্ধ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ইলহাম একাডেমির আলোচিত এই সামার ইভেন্টে গুরুত্বপূর্ণ যা যা ছিল—

বারবিকিউ পার্টি
আনন্দপূর্ণ সামার ইভেন্টের অন্যতম অংশ ছিল বারবিকিউ পার্টি। শিক্ষার্থীরা তাদের পরিবার নিয়ে এতে অংশ নেয়। মজাদার খাবারের পাশাপাশি এর মাধ্যমে পরিবারগুলোর মধ্যে একটা আন্তঃসম্পর্ক গড়ে ওঠে। বারবিকিউ পার্টিতে ছিল মজার মজার গেমস। খাওয়ার পাশাপাশি শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠেন।

স্ট্রিট ফেয়ার
সামার স্ট্রিট ফেয়ার ছিল দারুণ প্রাণবন্ত একটি আয়োজন। ছিল সুন্দর সাজসজ্জা সম্বলিত রঙিন স্টল আর শিক্ষার্থীদের পারফরম্যান্স। এক কথায়, এটি সবার জন্য একটা মজার দিন ছিল। শিশুরা গেমস এবং কারুশিল্প উপভোগ করেছে।

ক্যাপ্টেন টিলি পার্ক ইভেন্ট
মজাচ্ছলে শিক্ষাগ্রহণের একটি ইভেন্ট ছিল নিউইয়র্কের ক্যাপ্টেন টিলি পার্কে। সেখানে খেলনা উপহার, শিক্ষামূলক গেম এবং কারুশিল্প অন্তর্ভুক্ত ছিল, যা বাচ্চাদেরকে তাদের সৃজনশীলতা প্রকাশ করতে সাহায্য করছে। 

টমাস এডিসন পার্ক কার্যক্রম
থমাস এডিসন পার্কের অনুষ্ঠানটি ছিল বিশেষভাবে বিনোদনের জন্য ডিজাইন করা। অন্তর্ভুক্ত ছিল শিক্ষামূলক খেলাধুলা আর বিভিন্ন ক্রিয়াকলাপ।

কারুশিল্প প্রতিযোগিতা
কারুশিল্প প্রতিযোগিতা ছিল ইলহাম একাডেমির শিক্ষার্থীদের জন্য শৈল্পিক প্রতিভার প্রদর্শনী। শিক্ষার্থীরা নিজেদের হাতে বিভিন্ন জিনিস তৈরি করে সেটা প্রদর্শন করেছে। এই প্রতিযোগিতা শুধু তাদের সৃজনশীলতাই তুলে ধরেনি বরং তাদের কৃতিত্ব ও প্রতিভাকে আরও উৎসাহিত করেছে।

পোষা প্রাণীদের প্রতি আচরণ
পোষা প্রাণীদের কীভাবে লালন-পালন করতে হবে, তাদের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে হবে, ইলহাম একাডেমির শিক্ষার্থীদের সেটা শেখানো হয়েছে এই ইভেন্টের মধ্যে। শিক্ষার্থীরা বিভিন্ন প্রাণীর সঙ্গে যোগাযোগ করার সুযোগ পেয়েছিল এবং তাদের অভ্যাস ও বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পেরেছে। এই ইভেন্টটি তারা দারুণ উপভোগ করেছে।

বিজ্ঞান ট্রিপ
এটি ইলহাম একাডেমির একটি ভ্রমণ, যা শিক্ষার্থীদেরকে শিক্ষামূলক এবং ইন্টারেক্টিভ অভিজ্ঞতা প্রদান করেছে। তারা বিভিন্ন বৈজ্ঞানিক সূত্রের ওপর প্রদর্শনী করেছে এবং হাতে-কলমে পরীক্ষা-নিরীক্ষায় অংশগ্রহণ করেছে। বিশেষকরে তারা শেখার কার্যক্রমে এমনভাবে যুক্ত হয়েছে যা তাদেরকে চারপাশের বিশ্ব সম্পর্কে কৌতূহলী করে।

শিল্পী ইকবালের সঙ্গে নাশিদ ক্লাস
বিখ্যাত ইসলামি সঙ্গীত শিল্পী ইকবাল এইচজে ইলহাম একাডেমির শিক্ষার্থীদের জন্য নাশিদ ক্লাসের নেতৃত্ব দিয়েছেন। এই ইভেন্ট শিশুদের ঐতিহ্যগত ইসলামিক গান শেখার এবং অনুশীলন করার সুযোগ করে দিয়েছে। নাশিদ সঙ্গীত সম্পর্কে শিক্ষার্থীদের উপলব্ধি আরও গভীর করেছে।

হিজরি নববর্ষ উদযাপন
নিউইয়র্কের বিভিন্ন মসজিদে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে হিজরি নববর্ষ উদযাপিত হয়েছে। ইলহাম একাডেমির শিক্ষার্থীরা সেই উদযাপনে অংশ নেয়। তারা নববর্ষের বিশেষ নামাজ, দোয়া-মাহফিল আর শিক্ষামূলক কার্যক্রমে অংশ নেয়। এতে হিজরি নতুন বছরের তাৎপর্য আরও ভাস্বর হয়ে ওঠে।

সামার ক্যাম্প প্রোগ্রাম
শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়াতে দারুণ ভূমিকা রাখে এই প্রোগ্রাম। এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের শিক্ষাগত এবং বিনোদনমূলক উভয় অভিজ্ঞতা প্রদানের চেষ্টা করা হয়েছে। তারা ব্যক্তিগতভাবে সমৃদ্ধ হওয়ার পাশাপাশি সামষ্টিক কাজে উদ্বুদ্ধ হয়েছে। সম্প্রদায়কে সঙ্গে নিয়ে কোনো উদ্যোগ নেওয়ার দক্ষতাকে বাড়ানোর চেষ্টা করা হয়েছে।

নারীদের আত্মরক্ষার প্রশিক্ষণ
ইলহাম একাডেমির সামার ক্যাম্প প্রোগ্রামের একটি বিশেষ অংশ ছিল নারীদের আত্মরক্ষার প্রশিক্ষণ। এই কর্মশালার লক্ষ্য ছিল অংশগ্রহণকারীদের ব্যবহারিক আত্মরক্ষার দক্ষতা এবং নিরাপত্তা সচেতনতা দিয়ে ক্ষমতায়ন করা। অভিজ্ঞ প্রশিক্ষকদের নেতৃত্বে, ক্লাসটি ব্যক্তিগত সুরক্ষার জন্য প্রয়োজনীয় কৌশল এবং কৌশলগুলি শিখিয়েছিল, পাশাপাশি উপস্থিতদের মধ্যে আত্মবিশ্বাস এবং আত্মনির্ভরশীলতাকে উত্সাহিত করেছিল।

ফুড ড্রাইভ
সামার ক্যাম্পের আরেকটি গুরুত্বপূর্ণ পার্ট ছিল ফুড ড্রাইভ। এটি শুধু খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় সহায়তা করেনি বরং দাতব্য ও সহানুভূতির মূল্যবোধকেও জাগ্রত করতে সহায়তা করেছে। অন্যের দুঃখে দুঃখিত হওয়ার শিক্ষা দিয়েছে।

সামার ক্যাম্পে অংশ নেওয়া ইলহাম একাডেমির শিক্ষার্থীরা হলেন—সাইম হোসেন আজিম, আয়েশা তাহানা জামান, তাহিয়া রহমান, সামিউল হোসেন, আফশীন সারা খান, রাইফা খান, সাইফ আহমেন সাদিক, মাইশা আহমেদ, আরিশা রহমান, আরহাম জাবির, সৈয়দ অরোক, আফহাম জাবির, মারিয়াম এলহিন্দি, অয়ন মাসুম, সরকার হাসিবুল, ইদ্রিস ভূঁইয়া, মুসা ভূঁইয়া, লিয়ানা মারিয়া, আন্নি হোসেন, সাইফান নেহান, মুহাম্মদ সুদাইস, সুহানি সানা ও সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ