Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

তলিয়ে যেতে পারে নিউইয়র্ক, বিজ্ঞানীদের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪১, ২৭ জুন ২০২৪

তলিয়ে যেতে পারে নিউইয়র্ক, বিজ্ঞানীদের আশঙ্কা

পৃথিবীর তাপমাত্রা বেড়ে মেরুগুলোর চারপাশের সমুদ্রের হিমবাহ গলতে শুরু করায় নিউইয়র্কসহ তিনটি বড় শহর তলিয়ে যাবার আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। মিয়ামি, সাংহাইয়ের মতো নিচু ও উপকূলীয় শহর এবং মুম্বাই শহর তলিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করে বাসিন্দাদের স্থানান্তর করার পরামর্শ দিয়েছেন তারা।

সম্প্রতি ফোর্বসের এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশিত হয়েছে। অ্যান্টার্কটিকার ফ্লোরিডায় ৮০ মাইল প্রস্থের পৃথিবীর সবচেয়ে প্রশস্ত হিমবাহটি দ্রুত গলে যাচ্ছে। এতে মহাসাগরগুলোতে জলের স্তর অতিরিক্ত বেড়ে যাবে, যা গোটা পৃথিবীকে ধ্বংস করে দিতে পারে।

এক গবেষণা অনুসারে বিজ্ঞানীরা বলছেন, আমাদের চিন্তার চেয়েও দ্রুত গতিতে গলছে এই হিমবাহ।

বিজ্ঞানীরা অনুমান করছেন, হিমবাহটি একবার ধসে পড়লে ৬৫ সেন্টিমিটার বা দুই ফুটের বেশি হতে পারে, যা কয়েক বছরের মধ্যে বিশ্বব্যাপী সমুদ্রের স্তর বৃদ্ধি পাবে।

বিজ্ঞানীরা জানান, তুলনামূলকভাবে, ১৮৮০ সাল থেকে বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের স্তর ২১ থেকে ২৪ সেন্টিমিটার বা আট থেকে নয় ইঞ্চির মতো বেড়েছে। পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে ঝুঁকিপূর্ণ হিমবাহটির নিচ দিয়ে সমুদ্রের গরম জল প্রবাহিত হচ্ছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ