Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দেশটিতে ৯৬ শতাংশ মুসলিম, অথচ নিষিদ্ধ করা হলো হিজাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৯, ২৫ জুন ২০২৪

দেশটিতে ৯৬ শতাংশ মুসলিম, অথচ নিষিদ্ধ করা হলো হিজাব

একটি দেশের মোট জনসংখ্যার ৯৬ শতাংশই মুসলিম। অথচ, সেই দেশটিই আইন করে হিজাব নিষিদ্ধ করেছে। শুধু তাই নয়, ঈদ উদযাপনেও নানাভাবে বাঁধা প্রদান করা হচ্ছে। আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত এই দেশের নাম তাজিকিস্তান।

দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইন পাস হয়েছে। এতে পোশাকসহ অন্যান্য নিয়মও যুক্ত করা হয়েছে, যার কারণে উৎসবের পোশাকেও আসছে বিধিনিষেধ। এ ছাড়া আইনটির মাধ্যমে ঈদ উদ্‌যাপনেও বাধার সৃষ্টি করা হয়েছে।

২০ জুন পার্লামেন্টের উচ্চকক্ষ সদস্যদের ভোটে হিজাব নিষিদ্ধ করে এই আইন পাস করা হয়। এর আগে গত ৮ মে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হয়েছিল বিলটি।

সরকারের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে, হিজাব পরিধানের সংস্কৃতি মধ্যপ্রাচ্য থেকে আমদানি হয়েছে। এটি তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতি নয়, এর সঙ্গে কট্টরপন্থার সম্পর্ক রয়েছে। তাই হিজাবের নিষেধাজ্ঞা অমান্য করলে আর্থিক জরিমানার বিধান রাখা হয়েছে আইনটিতে।

তাজিক সংবাদ সংস্থা এশিয়া-প্লাস নিউজ জানাচ্ছে, নতুন আইনে নিষিদ্ধ ধর্মীয় পোশাক পরা ব্যক্তিদের প্রায় ৭০০ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। কর্মচারীদের নিষিদ্ধ পোশাক পরার অনুমতি দেয় এমন কোম্পানিগুলোকে ৩ হাজার ৫০০ ডলার জরিমানা দিতে হবে। 


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ